চীনে ফিরে আসার জন্য সুন্দর পিচই শক্তিশালী মামলা করেছে

গুগলের সিইও সুন্দর পিকাই চীনে সার্চ ইঞ্জিন জায়ান্টের প্রত্যাবর্তনের জন্য একটি শক্তিশালী মামলা করেছেন, তিনি বলেন যে কোম্পানি ইতিমধ্যেই বিভিন্ন চীনা কোম্পানিকে বিশ্বব্যাপী অ্যাক্সেস লাভের জন্য সহায়তা করছে।

সেন্সর পলিসির উপর সরকারের সাথে একটি গণআন্দোলনের পর ২০১০ সালে চীনে গুগল বন্ধ হয়ে যায়। তারপর থেকে গুগল, জিমেইল, ইউটিউব এবং তার অন্যান্য পণ্য বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতিতে নিষিদ্ধ করা হয়।

চীনের শহর ওয়াজেনের একটি রাষ্ট্রীয় গ্লোবাল ইন্টারনেট কনফারেন্সে, আইআইটি খড়গপুর থেকে বিটেক ডিগ্রিধারী ৪৫ বছর বয়সী গুগল সিইও বলেন, “গুগল অনেক কাজ করে চীনা কোম্পানিকে সাহায্য করতে পারে”।

সম্মেলনটি অ্যাপল সিইও টিম কুক এবং চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দ্বারাও স্পষ্ট হয়েছে।

হংকং-ভিত্তিক দক্ষিণ চীন মর্নিং পোস্টের রিপোর্টে চীনের বাইরে অনেকগুলি ছোট ও মাঝারি আকারের ব্যবসায় চীনের বাইরে অন্যান্য দেশগুলিতে তাদের পণ্যগুলি পেতে গুগলকে সুবিধা দেয়।

নিষেধাজ্ঞার পর, গুগল পরবর্তীতে তার অপারেশন হংকং এ স্থানান্তর করে।

তার অনুপস্থিতিতে, চীন ও বিদেশে চীনা কর্তৃপক্ষ টেনসেন্ট, আলিবাবা, বাডু এবং জেডি ডটকমের মতো শক্তিশালী শক্তিশালী খেলোয়াড়দের মধ্যে আবির্ভূত হয়েছে।

গুগল এবং তার পণ্য চীন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) মাধ্যমে অ্যাক্সেস করা যেতে পারে যার উপর বেইজিং সাম্প্রতিক সময়ে একটি ধাক্কা আপ পদক্ষেপ নিয়েছে।

অ্যাপল এই বছরের চীনা ব্যবহারকারীদের কয়েক ডজন ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) অ্যাপস সার্ভিসগুলিকে সরিয়ে দেওয়ার জন্য সম্মত হয়েছে যা চীনা ব্যবহারকারীদের স্থানীয় অ্যাপ স্টোর থেকে ব্লক ওয়েবসাইটগুলিতে প্রবেশের অনুমতি দেয়।

স্কাইপ, কলিং অ্যাপ্লিকেশনটি, তার মূলভূখণ্ডের অ্যাপ স্টোর থেকে এই শরতে সরানো হয়েছে। চীন সম্প্রতি গুগল অনুবাদ পরিষেবা নিষিদ্ধ উত্তোলন পরে রাজ্য স্পন্সর ইন্টারনেট মিটিং এ পিচাই এর উপস্থিতি আসে।

গুগলের পাশাপাশি ফেসবুক ও টুইটারের মতো বেশ কয়েকটি সোশাল মিডিয়ার প্ল্যাটফর্ম চীনে নিষিদ্ধ করেছে বলে আশঙ্কা প্রকাশ করেছে যে তাদের উপস্থিতি আনুষ্ঠানিক গণমাধ্যমকে লঙ্ঘনের লক্ষ লক্ষ চীনের সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীদের কাছে উন্মুক্ত করবে।

তার ঠিকানাতে, কুক বলেন, “এই সম্মেলনের থিম – খোলাখুলি এবং ভাগ করা বেনিফিটের জন্য একটি ডিজিটাল অর্থনীতি গড়ে তোলার – আমরা অ্যাপল শেয়ারে একটি দৃষ্টিভঙ্গী” বলে উল্লেখ করে, এ্যাপল বলেছে যে “চীনকে আমাদের সহযোগীদের অনেক সহযোগিতার সাথে কাজ করার জন্য গর্বিত” সাইবার স্পেসে একটি সাধারণ ভবিষ্যতে যোগদান করবে এমন একটি সম্প্রদায় গড়ে তুলুন “।