নিউইয়র্কে ভয়াবহ বিস্ফোরণের হামলাকারী এক বাংলাদেশি

মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের টাইমস স্কয়ারের কাছে একটি বাস টার্মিনালে বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানিয়েছে পুলিশ। সোমবার স্থানীয় সময় সকালে ম্যানহাটনের পোর্ট অথরিটি বাস টার্মিনালে এই বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে জানা গেছে। কয়েকজন হতাহত হলেও এখন পর্যন্ত সংখ্যা নিশ্চিত করতে পারেনি পুলিশ।

এ ঘটনায় জড়িত সন্দেহে বাংলাদেশি একজনকে আটক করা হয়েছে বলে বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমে বলা হয়েছে। ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ম্যানহাটনে হামলাকারী সন্দেহে আটক ব্যক্তি বাংলাদেশি। তিনি ব্রুকলিনের বাসিন্দা। ২৭ বছর বয়সী ওই ব্যক্তি ইসলামিক স্টেটের (আইএস) আদর্শে অনুপ্রাণিত হয়ে এই হামলা চালিয়েছেন।

নিউইয়র্ক পুলিশ জানিয়েছে, এইটথ অ্যাভিনিউ ও ৪২ স্ট্রিটের কাছে বিস্ফোরণটি ঘটে। এর উৎস সম্পর্কে এখনো নিশ্চিত হওয়া যায়নি। তাৎক্ষণিকভাবে এ, সি এবং ই সাবওয়ে লাইন ফাঁকা করে দেওয়া হয়েছে।

এ ঘটনায় বন্দর কর্তৃপক্ষ ও ন্যাশনাল গার্ডের কর্মীদের মধ্যে উৎকণ্ঠার সৃষ্টি হয়। বাস টার্মিনাল ও সংলগ্ন সাবওয়ে স্টেশনে অবস্থানরত যাত্রীরা আতঙ্কগ্রস্ত হয়ে ছোটাছুটি শুরু করেন। ঘটনাস্থলে এরই মধ্যে বেশ কয়েকটি অ্যাম্বুলেন্স পৌঁছেছে। তবে এখন পর্যন্ত কোনো হতাহতের ঘটনা নিশ্চিত করেনি কর্তৃপক্ষ।

আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বরাত দিয়ে এনবিসি নিউইয়র্কের প্রতিবেদনে জানানো হয়েছে, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে একজনকে আটক করা হয়েছে। তার কাছ থেকে বিভিন্ন ধরনের তার ও ডিভাইস জব্দ করা হয়েছে।

এনবিসির তথ্যমতে, এফবিআইয়ের সন্ত্রাসবাদ সম্পর্কিত যৌথ টাস্কফোর্স ঘটনাস্থল পরিদর্শনে গিয়েছে। আর বিস্ফোরণের এই ঘটনা সম্পর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অবহিত করা হয়েছে বলে নিজের টুইটার পোস্টে জানিয়েছেন হোয়াইট হাউসের প্রেস সচিব সারাহ স্যান্ডার্স।

পুলিশ সূত্রের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম এবিসি নিউজ জানায়, সম্ভবত বাস টার্মিনালের নিচে ‘পাইপ বোমা’ বিস্ফোরণ ঘটানো হয়েছে। পোর্ট অথরিটি মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বাস টার্মিনাল, প্রতি বছর সাড়ে ৬ কোটি মানুষ এই টার্মিনাল ব্যবহার করে।